ঢাকা
৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পান করুন প্রতিদিন এক কাপ তুলসী চা!

প্রতিদিন সকালে এক কাপ চা পান বেশ ভালো লাগে। এক কাপ গরম চা মনটাও ভালো করে দেয় এবং সেই সাথে বেশ সতেজও লাগে। ধোঁয়া ওঠা গরম এক কাপ চা যদি হয় তুলসী চা তাহলে মিলবে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা

* সর্দি, কফের সমস্যা এবং সাইনোসাইটিসের সমস্যায় যারা রয়েছেন তারা নিয়মিত তুলসি চা পান করলে শ্বাস প্রশ্বাসের সমস্যা থেকে মুক্তি পাবেন দ্রুত।

* তুলসি চা জ্বরের ঔষধ হিসেবে পান করলে অনেক ভালো উপকার পাওয়া যায়। বিশেষ করে যদি চায়ে যোগ করা হয় দারুচিনি তাহলে দ্রুত ফল পাওয়া সম্ভব।

* হজমে সমস্যার কারণে অনেকে প্রায়ই পেটে গণ্ডগোলে ভুগে থাকেন। নিয়মিত তুলসি চা পানের অভ্যাস করুন সমস্যার সমাধান হবে।

* প্রতিদিন ১ কাপ তুলসি চা পানের অভ্যাস দেহের খারাপ কলেস্টোরল কমিয়ে দেয়। তুলসির ফাইটোকেমিক্যালস, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অর্গানিক কম্পাউন্ড দেহের খারাপ কলেস্টোরলের মাত্রা কমায়।

* তুলসির বেটা ক্যারোটিন, ভিটামিন এ চোখের জন্য অত্যন্ত কার্যকরী। এটি রাতকানা রোগ সহ নানা চোখের সমস্যা দূর করতে সহায়তা করে।

* তুলসি পাতার ভিটামিন সি দাঁত ও মাড়ির নান সমস্যা সমাধানে বিশেষভাবে কার্যকরী। এছাড়াও তুলসি পাতার গুঁড়ো পানি দিয়ে মিশিয়ে পেস্টের মতো দাঁত ব্রাশের কাজে ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়।

* খুব বেশি মানসিক চাপের মধ্যে সময় কাটালে প্রতিদিন তুলসি চা খাওয়ার অভ্যাস করা উচিত। কারণ তুলসি চায়ের মতো অ্যারোমেটিক বেভারেজ মানসিক চাপ দূর করতে বিশেষভাবে সহায়ক।

আরও পড়ুন

করোনায় আরও ২১০ জনের মৃত্যু
কেন ভিটামিন ডি প্রতিদিন খেতে হবে?
দুপুরের ঘুম ভাব দূর করার উপায়
সিদ্ধ ডিম খেলেই পাবেন যেসব উপকার
যে বিশেষ ৬ কারণে খাবেন মিষ্টি কুমড়া
আমলকির ঔষধি গুণ ও উপকারিতা
টমেটোর পুষ্টিগুণ
নিমের নানা উপকারিতা