ঢাকা
১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে বেকারত্ব দূরীকরণ সম্ভব -মোঃ আরিফুর রহমান

নেটওয়ার্ক মার্কেটিং কোম্পানিগুলোর ব্যাপারে জনসাধারণের অনেকেই নেতিবাচক ধারণা পোষণ করে থাকেন। এরকম ধারণার পক্ষে যুক্তিযুক্ত কারণও আছে।

অনেকেই মনে করেন এটা ব্যবসা নয় প্রতারনা। নিরীহ মানুষের রুজি কেড়ে নেয়। এর জন্য নেটওয়ার্ক মার্কেটিং সিস্টেম বন্ধ করা উচিৎ। কিন্তু এই পদ্ধতি সম্পর্কে ভালো করে জানার চেষ্টা করলে দেখবেন যে, এটি মূলত প্রতারণার হাতিয়ার নয়।

আমাদের দেশের নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানিগুলো এই পদ্ধতিকে কলুষিত করেছে। তাই প্রয়োজন হলো, পদ্ধতিটিকে সংস্কার করা। এখানে সিস্টেমের কি দোষ । দোষতো অসাধু কিছু কোম্পানির । সরকারের উচিৎ এই সেক্টরকে আরও কি করে উন্নত করা যায় তার দিকে নজর দেওয়া । যে হারে শিক্ষিত লোকজন বাড়ছে, সেই হারে তো আর কর্মক্ষেত্র বাড়ছে না। নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতি সেই প্রয়োজন পূরণ করতে পারে। বাংলাদেশের বেকার সমস্যা সমাধানের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এই সেক্টরে। তবে প্রশাসনের আরও বেশী সতর্ক হতে হবে এবং প্রয়োজন অনুযায়ী আইন সংস্কার করতে হবে।

ইতিমধ্যে বাংলাদেশে কিছুদিন পুর্বেই বর্তমান সরকারের সময়েই নীতিমালা মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ আইন তৈরি হয়েছে। তবে এর প্রতারনা শাস্তি হাতেগনা কয়টা টাকা হওয়ার কারনে অনেকেই হতাশ। কারন লক্ষ কোটি টাকা হাতিয়ে নিয়ে মাত্র লক্ষ টাকা ক্ষতিপূরণ সত্যই দুঃখজনক। তাই আমি আশা করব নিকট ভবিষ্যতে এর আবার সংস্কার ঘটবে এবং প্রতারনা ঠেকাতে উপযগি নীতিমালা প্রনয়ন করা হবে।

আরও পড়ুন

সবার জন্য নিরাপদ কর্মস্থল’ই হোক
সৌদিতে দাগনভূঁইয়া রেমিট্যান্স যোদ্ধা কল্যাণ পরিষদের আহ্বায়ক কমিটি ঘোষণা
Somoyergorjon Anniversary
দুই পেরিয়ে তিনে সময়ের গর্জন
অনাকাংখিত ধ্বংসের দারপ্রান্তে চলে যাচ্ছে আমাদের মানবতা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক প্রতিটি হৃদয়
মানুষ স্বপ্নেও ভাবিনি, কল্পনাও করেনি
ঈদ আনন্দের চাইতে জীবনের মূল্য অনেক বেশি
দুর্যোগে সমাজের অসহায় মধ্যবিত্তদের পাশে দাঁড়াই