ঢাকা
১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ঠাণ্ডা চা পানে ওজন কমে

কোল্ড টি, কোল্ড কফি পান করতে প্রায় সবাই পছন্দ করেন। এমনকি ওজন কমানোর জন্য অনেকেই চিনি ছাড়া এ ধরনের পানীয় পান করে থাকেন। কিন্তু গরম চা ঠাণ্ডা হয়ে গেলে হয়তো তা পান করার আর কোনো প্রশ্নই ওঠেনা। তবে অনেকেই হয়তো জানেন না, গরম চা-কে ঠাণ্ডা করে খেলে ওজন কমে এবং তা অন্যান্য কোল্ড কফি অথবা চায়ের থেকেও অনেক বেশি কার্যকর।
এমনটাই উঠে এসেছে দক্ষিণ আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের করা গবেষণা থেকে। তারা এই গবেষণাটি চালিয়েছিলেন সুইজারল্যান্ডের ফ্রিবার্গ বিশ্ববিদ্যালয়ের ২৩ জন তরুণ শিক্ষার্থীর ওপর। শরীরের ওজন কিভাবে দ্রুত কমানো সম্ভব, এটাই ছিল এ গবেষণার মূল বিষয়।
গবেষণা চলাকালীন তাদের প্রতিদিন গরম চা দেওয়া হলেও একদিন তাদের ৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার চা পান করতে দেওয়া হয়। এর ১ ঘণ্টা আগে তাদের ব্লাড প্রেসার, হার্ট রেট, শরীরে অক্সিজেন মাত্রা এবং ফ্যাট অক্সিডেসনের মাত্রা পরিমাপ করা হয়েছিলো। অন্যান্য দিনগুলোতে তাদের চা দেওয়া হতো ৫৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার। চা পান করার পরে ৯০ মিনিটে প্রাপ্ত ডাটাগুলোকে চা পানের আগের প্রাপ্ত ডাটাগুলোর সঙ্গে তুলনা করা হয়। প্রাপ্ত ডাটাগুলোর পার্থক্য বিশ্ববিদ্যালয়ের ইন্টিগ্রেটিভ কার্ডিওভাসকুলার এবং বিপাকীয় ফিজিওলজি ল্যাবের তত্ত্বাবধানে পরীক্ষা করা হয়।

আরও পড়ুন: লাল লিপস্টিকের গল্প
গবেষণা থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তে লক্ষ্য করা গেছে, গরম চা পানের থেকে গরম চা ঠাণ্ডা করে পান করার ফলে শরীরে শক্তি খরচ দ্বিগুণ হারে হয়েছে। এছাড়াও ঠাণ্ডা চা শরীরে চর্বি কমাতে সাহায্য করে, এমন তথ্যও পেয়েছেন গবেষকরা। একই সঙ্গে এটি হৃদপিণ্ডের উপরে বিপাকীয় চাপ কমিয়ে আনে।
তবে সকল প্রকারের চা এক ভাবেই কাজ করে কিনা তা এখনও অজানা। এ বিষয়ে বিস্তারিত জানতে আরও সময় ও গবেষণা প্রয়োজন। এছাড়াও ওজন কমাতে সহায়তা করা ছাড়াও আর কোনো উপকারিতা আছে কিনা তাও এখনও জানার বাকি।

আরও পড়ুন

গোবিন্দগঞ্জে কাভার্ডভ্যানচাপায় নিহত ৪
মতিন খসরুর মৃত্যুতে আইনমন্ত্রীর শোক
মিসরে সড়ক দুর্ঘটনায় ২০ জনের মৃত্যু
আল্লামা শফী হত্যার দৃষ্টান্তমূলক বিচার হোক: তথ্যমন্ত্রী
আবদুল মতিন খসরু আর নেই
শামসুজ্জামান খান আর নেই
ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলুন: কাদের
মোড়ে মোড়ে পুলিশি টহল