ঢাকা
১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

দেশে টিকা নিয়েছেন ৫৫ লাখের বেশি মানুষ

ঢাকা: দেশে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ জন। আর টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ৬৯ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন মানুষ।

এছাড়া সারাদেশে গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন ১৩ হাজার ২৮ জন। তাদের মধ্যে কারো শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া (যেমন- জ্বর, টিকা দেওয়ার স্থানে লাল হাওয়া ইত্যাদি) দেখা যায়নি। তবে মোট টিকা নেওয়া ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ জনের মধ্যে ৯৩৯ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

বুধবার (৭ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় টিকা নেওয়া ১৩ হাজার ২৮ জনের মধ্যে পুরুষ ৭ হাজার ৯৮০ জন ও নারী ৫ হাজার ৪৮ জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, করোনা ভাইরাস প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজ শুরু হবে আগামী কাল ৮ এপ্রিল। রমজান মাসেও টিকা কার্যক্রম চলবে।

তিনি জানান, এসএমএসে দেওয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্যানুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু করে। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়। এ দিনে সারাদেশে টিকা নেন ৩১ হাজার ১৬০ জন। তাদের মধ্যে পুরুষ ২৩ হাজার ৮৫৭ জন এবং নারী সাত হাজার ৩০৩ জন।

আরও পড়ুন

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
লকডাউনে ৮টি পণ্যপরিবহন ট্রেন চলবে
সড়ক-মহাসড়কে ভয়াবহ যানজট
আজ চাঁদ দেখা গেলে কাল রোজা
এটিএম বুথ থেকে তোলা যাবে ১ লাখ টাকা
তারাবির নামাজে ২০ জনের বেশি নয়
শীতলক্ষ্যার দূষণে ভেসে উঠছে মাছ
ধৈর্যের সঙ্গে ক্রান্তিকাল অতিক্রমের আহ্বান তাপসের