ঢাকা
১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

আজ ৩ মে, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। প্রতিবছর এই দিনে সারা বিশ্বজুড়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। এবারে দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে ‘তথ্য জনগণের পণ্য’। ইউনেস্কোর ১৯৯১ সালে অনুষ্ঠিত ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। এরপর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীরা এ দিবসটি পালন করে আসছেন।

বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম (বিজেআরএফ) দিবসটি পালন উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকদের পেশাগত অধিকার, মর্যাদা প্রতিষ্ঠা এবং দেশের বর্তমান গণমাধ্যম পরিস্থিতি নিয়ে আজ সোমবার ‘সাংবাদিকদের পেশাগত মর্যাদা ও অধিকার’ শীর্ষক এক মুক্ত আলোচনা সভার আয়োজন করেছে। সাংবাদিক অধিকার ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভুঁইয়া এবং সাধারণ সম্পাদক আতাউর রহমান আজ এক বিবৃতিতে বিশ্ব গণমাধ্যম দিবস পালন করতে এবং অনলাইনে জুম আলোচনায় যোগদান করে মতামত ব্যক্ত করার জন্য আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে তারা জনগণকে করোনা মহামারির তথ্য জানানোর জন্য অক্লান্তভাবে কষ্টকর, বিপজ্জনক এবং মৃত্যু ঝুঁকি নিয়ে প্রতিকূল পরিবেশে কাজ করে যাওয়া প্রয়াত সাংবাদিকদের প্রতি বিশেষ শ্রদ্ধা জানান।

বিবৃতিতে আরও বলা হয়, সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠায় মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন ও ত্যাগী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান জানানোর লক্ষ্যে এই দিবসটি হোক সাংবাদিক সমাজের অঙ্গীকার।

দিবসটি উপলক্ষে জাতিসংঘের ঢাকা কার্যালয় থেকে রবিবার (২ মে) মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের একটি বার্তা প্রচার করা হয়। জাতিসংঘ মহাসচিব ‘উইন্ডহোক ঘোষণার ৩০ বছর’ শীর্ষক বাণীতে গণমাধ্যম বিষয়ে বলেন, কোভিড-১৯ মহামারির সময় আমরা বিশ্বব্যাপী যে চ্যালেঞ্জ মোকাবিলা করেছি- সেগুলো জীবন বাঁচাতে, শক্তিশালী, স্থিতিশীল সমাজ গঠনে নির্ভরযোগ্য, যাচাইকৃত এবং সর্বজনীন ভূমিকাকে চিহ্নিত করে। মহামারি এবং জলবায়ুর জরুরি অবস্থাসহ অন্যান্য সংকটময় সময়ে সাংবাদিক এবং গণমাধ্যমকর্মীরা ক্ষতিকর ভুল এবং মিথ্যাচারকে মোকাবিলাসহ আমাদের দ্রুত পরিবর্তিত ও প্রায়ই অপ্রতিরোধ্য তথ্যের দৃশ্যপট তুলে ধরতে সহায়তা করে।

আরও পড়ুন

১৯ জুন থেকে শুরু হচ্ছে টিকাদান
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৫% ভ্যাট যাবে শিক্ষার্থীদের ঘাড়ে
৬ জনের বিরুদ্ধে মামলা করলেন পরীমণি
সম্পত্তির লোভে মা-ভাইয়ের পরিকল্পনায় যুবক খুন
জ্বরে আক্রান্ত খালেদা জিয়া
করোনার প্রকট কম সেখানেই নির্বাচন হবে: সিইসি
মঙ্গলবার থেকে ট্রেন থামবে ব্রাহ্মণবাড়িয়ায়
মির্জা ফখরুল প্রচণ্ড মিথ্যাচার করেন