ঢাকা
১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

যে কারণে নেক আমল করা সহজ

শায়খ মাহমুদুল হাসান আল-আজহারী :

সৎকর্ম ও উত্তম আমলের সুযোগ লাভের কারণে আল্লাহর শুকরিয়া আদায় করুন। কারণ, উত্তম কাজ ও নেক আমলের সুযোগ— সৌভাগ্য ও কল্যাণ্যের পথ উন্মুক্ত করে। আপনার জন্য সফলতা ও সুখের দুয়ার খুলে দেয়।

আর যদি মন্দকাজে জড়িয়ে পড়েন, তাহলে অনুতপ্ত হয়ে তওবা করুন। আল্লাহর কাছে সৌভাগ্যের পথে পরিচালিত হওয়ার তাওফিক কামনা করুন। কারণ, গুনাহ ও খারাপ কাজ জীবন অভিশপ্ত করে তুলে। অপার্থিব শান্তি ও রহমতের উপাদানগুলো কেড়ে নেয়।

নিম্নে উল্লেখিত হাদিসটি দেখুন—

আলী (রা.) থেকে বর্ণিত— আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘তোমাদের মাঝে এমন কোনো লোক নেই, যার পরিণাম আল্লাহ তাআলা জান্নাতে বা জাহান্নামে নির্ধারণ করে রাখেননি এবং সে দুর্ভাগ্যবান হবে নাকি সৌভাগ্যবান হবে, তাও লিপিবদ্ধ করেননি।’
বর্ণনাকারী বলেন, তখন এক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসুল! আমরা কি আমাদের ভাগ্যলিপির ওপর অটুট থেকে আমল করা ছেড়ে দেবো?

তখন তিনি বললেন, ‘যে লোক সৌভাগ্যবান— সে সৌভাগ্যবানদের ‘আমলের দিকে ধাবিত হবে। আর যে হতভাগাদের অন্তর্ভুক্ত— সে দুর্ভাগাদের আমলের প্রতি ধাবিত হবে।’

তারপর তিনি বললেন, ‘তোমরা আমল করো। প্রত্যেকের পথ সহজ করে দেওয়া হয়েছে। অবশ্যই সৌভাগ্যবান লোকদের জন্য সৌভাগ্যের আমল করা সহজ করে দেওয়া হচ্ছে। হতভাগ্যদের জন্য দুর্ভাগ্যের আমল সহজ করে দেওয়া হচ্ছে।’

এরপর তিনি তিলাওয়াত করলেন,

فَأَمَّا مَنْ أَعْطَىٰ وَاتَّقَىٰ (5) وَصَدَّقَ بِالْحُسْنَىٰ (6) فَسَنُيَسِّرُهُ لِلْيُسْرَىٰ (7) وَأَمَّا مَن بَخِلَ وَاسْتَغْنَىٰ (وَكَذَّبَ بِالْحُسْنَىٰ (9) فَسَنُيَسِّرُهُ لِلْعُسْرَىٰ (10)

অর্থ : সুতরাং যে দান করে ও খোদাভীরু হয় এবং উত্তম বিষয়কে সত্যায়ন করে; আমি তাদের জন্য সফলতা-সুখের পথ সুগম করে দেব। আর যে কৃপণতা করে ও বেপরওয়া হয়ে নিজকে স্বয়ংসম্পূর্ণ অমুখাপেক্ষী মনে করে এবং এবং উত্তম বিষয়কে মিথ্যা সাব্যস্ত করে; আমি তার জন্যে কঠোর-বিফল পথ সহজ করে দেব।’ (সুরা আল-লাইল, আয়াত : ৫-১০)

(মুসলিম, হাদিস : ২৬৪৭; ইসলামিক ফাউন্ডেশন : ৬৪৯০; ইসলামিক সেন্টার : ৬৫৪২)

সতত, মানুষ অনেক সময় নেক আমলের মাধ্যমে নিজের জীবনকে ফুলেল-মসৃণ করে তোলে। আবার মন্দের পথে পা মাড়িয়ে জীবনযাত্রা বেসামাল ও অস্থিতিশীল করে ফেলে। তাই মুমিনের প্রতিটি কর্ম হতে হবে— আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে।

আল্লাহ আমাদের তাওফিক দান করুন।

শায়খ মাহমুদুল হাসান আল-আজহারী ।। খতিব ও প্রিন্সিপাল, দ্য অ্যাসেক্স জামে মসজিদ ও অ্যাকাডেমি এবং পরিচালক, টিভিওয়ান ইউকে।

আরও পড়ুন

জুমার দিনের আমল ও মর্যাদা
যুবকের ইসলাম ধর্ম গ্রহণ
বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার আমল
জিলকদ মাস শুরু রবিবার
গাছ লাগালে সদকায়ে জারিয়ার সওয়াব
ক্ষমা মুমিনের চারিত্রিক সৌন্দর্য
খলিফা উসমান (রা.)-এর মানবসেবা
ইসলাম জ্ঞানার্জনে উৎসাহ দিয়েছে