ঢাকা
৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শত বছর পর বিদেশি অধিনায়ক পেল রিয়াল

রিয়াল মাদ্রিদে ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টেনে দিলেন সার্জিও রামোস। স্প্যানিশ কিংবদন্তির বিদায়ের পর অধনায়কের শূন্যস্থান পূরণ করতে আসছেন ক্লাবের আরেক আইকন মার্সেলো।

১৯০৪ সালের পর প্রথম কোনো বিদেশি খেলোয়াড় হিসেবে রিয়ালের অধিনায়ক হতে যাচ্ছেন মার্সেলো। বিগত ১১৭ বছরে শুধুমাত্র স্প্যানিশ খেলোয়াড়দের হাতেই উঠেছে রিয়ালের অধিনায়কের আর্মব্যান্ড। ব্রাজিলিয়ান লেফট-ব্যাকের আগে সর্বশেষ এই কীর্তি ছিল গুয়াতেমালার ফেদেরিকো রেভুয়েলতোর দখলে।

রিয়াল মাদ্রিদের ঐতিহ্য অনুযায়ী, যে খেলোয়াড় সবচেয়ে বেশি সময় ক্লাবে থাকেন, তাকেই নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়। রামোসের বিদায়ের পর তাই সান্তিয়াগো বার্নাব্যুতে ১৫ বছর কাটানো মার্সেলোই ছিলেন একমাত্র বিকল্প। তবে এই ঐতিহ্য অনেকবার বিতর্কের কারণও হয়েছে। যেমন সাবেক কোচ হোসে মরিনহো তার মেয়াদে সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের জায়গায় বাইরের কাউকে দায়িত্ব দিতে চেয়েছিলেন। কিন্তু পর্তুগিজ কোচ সফল হননি।

তবে মার্সেলোর পক্ষে খুব বেশীদিন অধিনায়কের আর্মব্যান্ড পরা হচ্ছে না। কারণ ২০২২ সালের জুনে রিয়ালের সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। তাছাড়া দলের একাদশেও এখন নিয়মিত সুযোগ হয় না তার। এরইমধ্যে তার পজিশনে নিয়মিত হয়ে গেছেন ফারল্যান্ড মেন্দি। ফলে আগামী মৌসুমের অধিকাংশ সময় এবং পরবর্তীতে নেতৃত্বে আসছেন আরেক অভিজ্ঞ ও পুরনো খেলোয়াড় করিম বেনজেমা।

এর আগে ২০১৫ সালে ইকার ক্যাসিয়াসের কাছ থেকে দায়িত্বভার বুঝে নেওয়ার পর অধিনায়ক হিসেবে দীর্ঘ প্রায় ৬ বছরে টানা ৩টি চ্যাম্পিয়নস লিগসহ ১২টি ট্রফি হাতে তুলেছেন রামোস।

আরও পড়ুন

ব্রাহ্মণবাড়িয়ায় অবশেষে ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে সংঘর্ষ হয়েই গেলো
চ্যাম্পিয়ন হয়ে টানা ৩৪ ম্যাচে অপরাজিত থাকল ইতালি!
ইউরো কাপের শিরোপা জিতল ইতালি
স্বপ্নপূরণের টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও মেসি
১ গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা
‘ব্রাজিল-আর্জেন্টিনা’ ফাইনাল দেখবেন যেভাবে
কেইনকে নিয়ে সতর্ক ইতালি
নেইমারদের হারিয়ে চ্যাম্পিয়ন হতে চান মেসি