ঢাকা
২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

গ্রাহক বাড়ছে ডিজিটাল ব্যাংকিং সেবায়

ব্যাংকিং সেবা পেতে এখন ঘরে বসেই এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করা যাচ্ছে। এছাড়াও ব্যাংকগুলোর অ্যাপভিত্তিক সেবার কারণে ব্যাংক থেকে ব্যাংক ছাড়াও ব্যাংক থেকে মোবাইল ব্যাংকিংয়ের সুবিধাও পাওয়া যাচ্ছে। করোনা স্বাস্থ্যবিধিতে লকডাউন ও সামাজিক দূরত্ব মানতে এখন অনেক গ্রাহকের আগ্রহ বেড়েছে ডিজিটাল ব্যাংকিং সেবায়।

সরকারি খাতের ও বেসরকারি খাতের সব ব্যাংকই ডিজিটাল সেবায় মনোযোগী হচ্ছে। গত বছর মে মাস পর্যন্ত ইন্টারনেট ব্যাংকিংয়ে গ্রাহক সংখ্যা ছিলো ২৭.২২ লাখ। এবছর এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৬০ লাখে। করোনা সময়ে লকডাউন এবং সামাজিক দূরত্ব বজায়ের স্বার্থে গ্রাহকরা ডিজিটাল ব্যাংকিংয়ে সেবার দিকে ঝুঁকছেন। এ বছর মে মাস পর্যন্ত গত বছরের থেকে গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮.৩৮ লাখ।

গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুসারে দেশে প্রায় ১১.৫৮ কোটি গ্রহীতা রয়েছেন। এর মধ্যে শতকরা ৩ ভাগ গ্রহীতা ডিজিটাল ব্যাংকিং সুবিধা নিচ্ছেন বলে জানা যায়। তবে ডিজিটাল ব্যাংকিংয়ে গ্রহীতাদের ক্রমবর্ধমান আগ্রহে ব্যাংকগুলোও ডিজিটাল ব্যাংকিং ব্যবস্থা উন্নয়নের দিকে ঝুঁকছে। এতে করে ব্যাংকের স্থানীয় শাখাগুলতে মানুষের শারীরিক উপস্থিতির হার কমবে।
এ বিষয়ে ব্রাক ব্যাংকের নির্বাহী প্রধান এবং ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসাইন বলেন, ‘নতুন এ ব্যবস্থার সাথে গ্রহীতাদের পরিচয় করে দেওয়া আমাদের দায়িত্বের মধ্যে বর্তায়। ডিজিটাল ব্যাংকিং এখন আর অচেনা কিছু নয়। ব্যাংকগুলোর উচিত এই ব্যবস্থাকে আরো সহজ করে তোলা। এতে করে গ্রাহকরা অতি সহজেই ডিজিটাল ব্যাংকিং এবং অনলাইন লেনদেনে তাদের আস্থা এবং আগ্রহ অর্জন করতে পারবেন।’

আরও পড়ুন

ফেনী তমিজিয়া মসজিদের পুন:নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর উদ্বোধন
বেসরকারি ভাবে উপজেলার চেয়ারম্যান নির্বাচিত শুসেন চন্দ্র শীল
বালিয়াডাঙ্গী ব্লাড ডোনার অর্গানাইজেশনের ৩য় বর্ষপূর্তি উদযাপন
জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খন্দকার মাহবুব
খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ শুনানি পিছিয়েছে
পরীমনি রিমান্ড শেষে কারাগারে
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান-এমডিসহ ১১ জনের বিরুদ্ধে ৫শ’ কোটি টাকার মামলা
ফের ৫ দিনের রিমান্ডের আবেদন পরীমনির বিরুদ্ধে