ঢাকা
২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

তিন দিন পর খুলেছে ব্যাংক, আড়াইটা পর্যন্ত লেনদেন

টানা তিন দিন বন্ধ থাকার পর খুলেছে ব্যাংক। সোমবার (১২ জুলাই) সকাল ১০টায় ব্যাংকে সীমিত পরিসরে শুরু হয়েছে লেনদেন। আর এই লেনদেন চলবে বেলা আড়াইটা পর্যন্ত। অন্যান্য আনুষাঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৪টা পর্যন্ত।

শুক্রবার ও শনিবার নিয়মিত ছুটির আর করোনা সংক্রমণরোধে রোববার বন্ধ থাকায় টানা তিন দিন ব্যাংক বন্ধ ছিল। সরকার ঘোষিত ‘বিধি-নিষেধের’ কারণে ব্যাংকে লেনদেন সপ্তাহে এক দিন এবং লেনদেনের সময় দেড় ঘণ্টা কমিয়ে দেয়া হয়েছে। সাধারণ সময়ে ব্যাংকে লেনদেন শুরু হয় সকাল ১০টায় চলে বেলা ৪টা পর্যন্ত। অন্যান্য কার্যক্রম সম্পন্ন করার জন্য ব্যাংক খোলা থাকে ৬টা পর্যন্ত।

এর আগে, ৬ জুলাই জানানো হয়, রাষ্ট্র-মালিকানাধীন ব্যাংকসমূহের ক্ষেত্রে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় প্রতিটি জেলা সদরে ও উপজেলায় ১টি করে শাখা খোলা রাখতে হবে। অন্যান্য সব ব্যাংকের ক্ষেত্রে প্রতিটি জেলা সদরে ১টি শাখা খোলা রাখতে হবে এবং জেলা সদরের বাইরে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় অনধিক ২টি শাখা খোলা রাখা যাবে।

ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগসমূহ যথাসম্ভব সীমিত লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে। ব্যাংকের প্রিন্সিপাল-প্রধান শাখা এবং সব বৈদেশিক বাণিজ্য শাখা (এডি শাখা) সীমিত সংখ্যক অত্যাবশ্যকীয় লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে।

দেশে এখন সরকারি-বেসরকারি ব্যাংক মিলিয়ে শাখা রয়েছে প্রায় ১১ হাজার। গত মার্চ পর্যন্ত ব্যাংক শাখা ছিল ১০ হাজার ৭৬৫। এর মধ্যে পল্লি শাখা ছিল ৫ হাজার ২২৫ ও শহরের শাখা ৫ হাজার ৫৪০। এ ছাড়া উপশাখা, এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমেও ব্যাংক সেবা দেওয়া হচ্ছে। ইন্টারনেট ব্যাংকিং, এটিএম ও মোবাইল ব্যাংকিং সেবা চলছে ২৪ ঘণ্টা।

আরও পড়ুন

ধামাকার বিরুদ্ধে ১১৬ কোটি টাকার মানি লন্ডারিং মামলা
প্রবাসী আয়ে রেকর্ড
‘লকডাউনে’ দাম বেড়েছে মুরগি-পেঁয়াজের
২০২১-২০২২ অর্থবছরের বাজেট পাস
বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৬ বিলিয়ন ডলার ছাড়ালো
করোনায় ক্ষতি ১৭ বিলিয়ন ডলার : প্রধানমন্ত্রী
নেপাল থেকে বিদ্যুৎ আনতে আগামী মাসে চুক্তি
কোথাও খাদ্যের জন্য হাহাকার নেই: কৃষিমন্ত্রী